মেনু নির্বাচন করুন
পাতা

বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয়ের পটভূমি

    ইস্ট ইন্ডিয়া কোম্পানীর শাসনামলে বাংলার তৎকালীন গভর্ণর জেনারেল লর্ড উইলিয়াম বেন্টিং ১৮২৯ সালে রাজস্ব ব্যবস্থা নিশ্চিতকরণ ও শাসন ব্যবস্থাকে দৃঢীকরণের উদ্দ্যেশে বাংলার কয়েকটি জেলা নিয়ে একটি বিভাগের সৃষ্টি করেন। সে সময় বিভাগীয় প্রধানের পদবী হয় বিভাগীয় কমিশনার(Divisional Commissioner) । একই বছর (১৮২৯) বর্ধমান, প্রেসিডেন্সী, ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের সৃষ্টি হয়।

    ০১-০১-১৯৯৩ খ্রি: তারিখে বরিশাল বিভাগ প্রতিষ্ঠিত হয় এবং প্রথম বিভাগীয় কমিশনার হিসেবে জনাব মোহাম্মদ আবদুর রশীদ যোগদান করেন।বরিশাল বিভাগস্থ ০৬টি জেলার প্রশাসনিক কেন্দ্র বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয়। বিভাগীয় কমিশনারের দিকনির্দেশনা ও তত্বাবধানে জেলা প্রশাসকগণ প্রশাসনিক কর্মকান্ড পরিচালনা করেন। বিভাগীয় কমিশনার বিভাগীয় আইন শৃংখলা কমিটির সভাপতি, বিভাগীয় উন্নয়ন সমন্বয় কমিটির সভাপতি, বিভাগের প্রধান রাজস্ব কর্মকর্তা, চোরাচালান প্রতিরোধ সংক্রান্ত আঞ্চলিক টস্কফোর্সের সভাপতি, বিভাগীয় বাছাই কমিটির সভাপতি, বিভাগীয় ক্রীড়া সংস্থার সভাপতি।

 

বিভাগীয় কমিশনারের কার্যালয়ের জনবল :

কমিশনার -০১

অতিরিক্ত বিভাগীয় কমিশনার-০২

পরিচালক স্থানীয় সরকার-০১

উপ-পরিচালক স্থানীয় সরকার-০১

সিনিয়র/সহকারী কমিশনার-০৪

কানুনগো-০১

প্রধান সহকারী-০৩

স্টেনো গ্রাফার-০৩

স্টেনো-টাইপিস্ট-০৩

উচ্চমান সহকারী-০৭

অফিস সহকারী কাম কম্পিউটার-৩৬

ড্রাইভার-০৫

এমএলএসএস-১৪

দপ্তরী-০১

ফরাস-০১

নৈশ প্রহরী-০১

সুইপার-০১

 

      বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয় প্রতিষ্ঠার জন্য ১৩ নং ইছাকাঠী মৌজায় ২৯/৬১-৬২, ৯/৬০-৬১, ৬১/৬৮-৬৯ এল,এ কেসের মাধ্যমে ১৮.৬০ একর জমি জেলা পরিষদের অনুকূলে অধিগ্রহণকৃত পরবর্তীতে ১৮(সা:)/৯৬-৯৭ নং এল,এ কেসের মাধ্যমে বিভাগীয় কমিশনার কার্যালয় স্থাপনের জন্য ১৮.০৬ একর জমি অধিগ্রহণ করা হয়। উক্ত জমি ইছাকাঠী মৌজার সৃজিত এস,এ  নং খতিয়ানে বিভাগীয় কমিশনারের নামে রেকর্ড হয়। উক্ত জমি বর্তমান জরিপের ডিপি খং নং-২/১ খতিয়ানে রেকর্ড হয়েছে । অধিগ্রহণকৃত জমিতে বিভাগীয় পর্যায়ের সকল অফিস স্থাপনের সিদ্ধান্ত হয়। বর্তমানে বিভাগীয় পর্যায়ের অফিসগুলো নির্মানের কার্যক্রম চলমান রয়েছে। উক্ত অফিসগুলো হলো: উপ-পুলিশ পরিদর্শক, বরিশাল রেঞ্জ, বরিশাল, পরিচালক স্বাস্থ্য, উপ-পরিচালক মৎস্য বিভাগ, আঞ্চলিক পরিচালক খাদ্য বিভাগ, যুগ্ন নিবন্ধক সমবায়, উপ-পরিচালক বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, উপ-পরিচালক কৃষি বিপনন অধিদপ্তর, জোনাল সেটেলমেন্ট অফিসারের কার্যালয়, উপ-ভূমি সংস্কারকের কার্যালয়, যুগ্ন পরিচালক শ্রম অধিদপ্তর, পরিচালক পরিবেশ অধিদপ্তর, বিভাগীয় হিসাব নিয়ন্ত্রক, উপ-পরিচালক প্রাথমিক শিক্ষা, উপ-পরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা,অতিরিক্ত প্রধান প্রকৌশলী, গণপূর্ত অধিদপ্তর প্রভৃতি।